রাবিতে রমেল হত্যার বিচারের দাবিতে মানববন্ধন

প্রথম প্রকাশঃ এপ্রিল ২৬, ২০১৭ সময়ঃ ৯:০২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:০২ অপরাহ্ণ

তানভীর অনিক, রাবি প্রতনিধি:

রাঙামাটির নানিয়ারচর সরকারি কলেজের পরীক্ষার্থী রমেল চাকমা হত্যার প্রতিবাদ এবং পার্বত্য চট্টগ্রামের অস্থায়ী সেনা ক্যাম্প প্রত্যাহারের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার বিশ্ববিদ্যালয় টুকিটাকি চত্বরে সাধারণ জুম্ম শিক্ষার্থীদের ব্যানারে এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

ফোকলোর বিভাগের শিক্ষক প্রফেসর আমিরুল ইসলাম কনকের সভাপতিত্বে ও হিসাব বিজ্ঞান বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী অরুণ বিকাশ চাকমার সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, আদিবাসি ছাত্র পরিষদের কেন্দ্রিয় কমিটির সভাপতি বিভূতিভুষণ মাহতো, রাবি শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি এম এম শাকিল, রাবি শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সভাপতি লিটন দাস, রাজশাহী মহানগর পাহাড়ী চাকমা সমিতির সভাপতি দীপন চাকমা এবং রাসেল চাকমা প্রমুখ।

বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. আমিরুল ইসলাম বলেন, ‘বর্তমানে পাহাড়ের মানুষদের একরকম অবরুদ্ধ করে রাখা হয়েছে। তাদের জমি বেদখল হয়ে যাচ্ছে। তাদরে বনভূমি উজাড় হয়ে যাচ্ছে। সেখানে বাঙালিদের পুণর্বাসিত করা হচ্ছে। এর ফলে পাহাড়িরা দিন দিন কোণঠাসা হয়ে যাচ্ছে। তাদের চাষের জমি কমে যাচ্ছে। তাদের বসবাসের জায়গা কমে যাচ্ছে।’

এই সময় বক্তারা বলেন,  রমেল চাকমার হত্যা কোনো নতুন ঘটনা নয়, বাংলাদেশ স্বাধীনতার পর থেকে আদিবাসিদের সেনা শাসনের বেড়াজালে আবদ্ধ করে রাখা হয়েছে। বিভিন্ন সময় রমেলের মতো হাজার হাজার আদিবাসিদের হত্যা, নির্যাতন করে তাদের মৌলিক অধিকার হতে বঞ্চিত করা হচ্ছে।

সেনারা যেখানে শান্তি বয়ে আনবে সেখানে তারা নিরীহ উপজাতিদের উপর চালাচ্ছে নিষ্ঠুর স্টিম রোলার, তারা কি মানব সেবার পরিবর্তে মানুষ হত্যার দায়িত্ব নিয়েছে? আমরা সরকারের কাছে দাবি জানাচ্ছি অবিলম্বে রমেল চাকমার হত্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তি ও পার্বত্য চট্টগ্রাম থেকে অস্থায়ী সেনা ক্যাম্প প্রত্যাহার করে পাবত্য শান্তি চুক্তির সঠিক বাস্তবায়ন করা হোক।

উল্লেখ্য, গত ৫ এপ্রিল নানিয়ারচরের ট্রাক পোড়ানো ও বাস লুটের ঘটনায় পাহাড়ি ছাত্র পরিষদের নানিয়ারচর উপজেলা শাখার সাধারণ সম্পাদক ও এইচএসসি পরীক্ষার্থী রমেল চাকমাকে আইন-শৃঙ্খলা বাহিনী আটক করে। আটকের পর রমেল চাকমা অসুস্থ হয়ে পড়লে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে দুই সপ্তাহ ধরে চিকিৎসাধীন থাকা অবস্থায় গত ১৯ এপ্রিল তার মৃত্যু ঘটে।

প্রতিক্ষণ/এডি/সাই

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G